ব্রেকিং নিউজঃ

চুয়েটে পুরকৌশল বিভাগের আয়োজনে তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হচ্ছে বুধবার

আপডেটঃ ৭:৩৯ অপরাহ্ণ | ডিসেম্বর ১৯, ২০২২

 

চুয়েট সংবাদদাতা:  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধীনে এবং ইউজিসি-এর সহযোগিতায় আগামী ২১-২৩ ডিসেম্বর ২০২২ খ্রি-এ ৬ষ্ঠ বারের মতো পুরকৌশল বিষয়ের অগ্রগতি শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন 06th International Conference on Advances in Civil Engineering (ICACE-2022)” অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত সম্মেলনে পুরকৌশলের উপর বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন প্রধান বক্তা এবং ২০০ জনেরও বেশি শিক্ষাবিদ, গবেষক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেবেন। এবারের কনফারেন্সে মোট ১৫১টি গবেষণাপত্রসহ পুরকৌশলের ৪ জন প্রধান বক্তার গবেষণার উপস্থাপনের জন্য মোট ১৬টি টেকনিক্যাল সেশন ও ৪টি কী-নোট সেশনে এই সম্মেলনটি সাজানো হচ্ছে। এ উপলক্ষ্যে আজ ১৯শে ডিসেম্বর (সোমবার) ২০২২ খ্রি. বিকাল ৩.০০ ঘটিকায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বশির জিসান। এ সময় উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের প্রভাষক জনাব মো. আসিফুর রহমান এবং সহকারী পরিচালক জনাব মুহাম্মদ রাশেদুল ইসলাম।

আগামী ২১শে ডিসেম্বর ২০২২ খ্রি. কনফারেন্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউজিসির মাননীয় সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর মহোদয়। এতে গেস্ট অব অনার হিসেবে থাকবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয়। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হক।

এই সম্মেলনের লক্ষ্য হলো- বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিত করা এবং এর মাধ্যমে নতুন ধারণা বিনিময়, জ্ঞান ভাগ করে নেওয়া এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতিগুলো অন্বেষণ করা। ICACE-২০২২ অংশগ্রহণকারীদেরকে তাদের জ্ঞান এবং দক্ষতা শেয়ার করার জন্য একটি অসামান্য আন্তর্জাতিক প্ল্যাটফর্ম প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছে। এই সম্মেলন ছাত্র এবং তরুণ গবেষণাকারীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর নতুন এবং সাম্প্রতিক বিষয়গুলির সাথে পরিচিত হওয়ার একটি অনন্য সুযোগ প্রদান করে যা তাদের ক্যারিয়ার, তাদের নিজ নিজ প্রতিষ্ঠান এবং সামগ্রিক সিভিল ইঞ্জিনিয়ারিং সম্প্রদায়কে এগিয়ে নিতে সাহায্য করবে।

আগামী ২২ ডিসেম্বর ২০২২ খ্রি. উক্ত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়র এমিরেটাস অধ্যাপক ড. এম. শামীম জেড. বসুনিয়া। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয়।

এতে সভাপতিত্ব করবেন কনফারেন্সের সাইন্টিফিক ও টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. স্বপন কুমার পালিত।

উল্লেখ্য যে, ফেব্রুয়ারি ২০২২ খ্রি.GICACE-২০২২ এর Abstract জমা প্রদানের জন্য আহবান করা হয়। মোট ৩৭৬ Abstract জমা হয় যার মধ্যে প্রাথমিকভাবে যাচাই করে ৩৪২টি Abstract-কে সম্পূর্ণ গবেষণাপত্র প্রেরণের জন্য আহবান করা হয়। এর প্রেক্ষিতে মোট ২১০টি সম্পূর্ণ গবেষণাপত্র জমা হয়। উক্ত গবেষণাপত্র সমূহের প্রতিটি গবেষণাপত্র একজন পিয়ার রিভিউয়ার দ্বারা যাচাই করে ১৫১টি গবেষণাপত্রকে সম্মেলনে উপস্থাপন করার জন্য গ্রহণ করা হয়। এই ১৫১টি গবেষণাপত্রের মধ্যে যেগুলো Springer Book Series–এ পাবলিশ করার জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়, সেইগুলোকে আবার আরেকজন পিয়ার রিভিউয়ার দ্বারা যাচাই করে পরবর্তীতে ঝঢ়ৎরহমবৎ ইড়ড়শ ঝবৎরবং-এ পাবলিশ করার জন্য নির্বাচন করা হয়। উক্ত সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানসহ সম্পূর্ণ অনুষ্ঠানটি শেখ কামাল বিজনেস ইনকিউবেটর, চুয়েটে অনুষ্ঠিত হবে। উক্ত সম্মেলনটিতে স্পন্সর করেছে জিপিইএচ ইস্পাত।