পশ্চিমবঙ্গে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে

আপডেটঃ ৮:১৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১২, ২০২২

ভারতের পশ্চিমবঙ্গে ডেঙ্গুর প্রকোপ ক্রমশ বাড়ছে। মূলত কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, জলপাইগুড়ি ও দার্জিলিঙে বাড়ছে প্রকোপ। রোববার আনন্দবাজার অনলাইন এ তথ্য জানিয়েছে।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, রোববার রাজ্যে আরও ৫৪৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। শনিবারের তুলনায় রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়েছে। কলকাতা, হাওড়া ও উত্তরপাড়া পুরসভা এলাকায় ডেঙ্গু পরিস্থিতি বেশ জটিল। কলকাতার পাশাপাশি সংলগ্ন জেলার পৌরসভাগুলিতেও যাতে ডেঙ্গু মোকাবিলার কাজে কোনও কমতি না থাকে, সে দিকে নজর দিতে ইতিমধ্যেই নিজে বৈঠক করেছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে নয়। বরং আগামী সপ্তাহে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা তৈরি হয়েছে।

রোববারও কলকাতায় এক নারী মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। হরিদেবপুরের বাসিন্দা ওই রোগী চিকিৎসাধীন ছিলেন বাইপাসের কাছে একটি বেসরকারি হাসপাতালে। শেষ পর্যায়ে তার অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হয়ে যাওয়ায় ভেন্টিলেশন সাপোর্ট দিতে হয়েছিল। এই নিয়ে গত সাত দিনে চার জনের মৃত্যু হল শহরে।

দক্ষিণ কলকাতার পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে খারাপ। সেখানকার একাধিক ওয়ার্ডের ঘরে ঘরে জ্বরে আক্রান্ত মানুষ। অনেকেই ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি।