নেত্রকোণা দুর্গাপুরে গারো সম্প্রদায়ের ওয়ানগালা উৎসবে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

 

মোনায়েম খান ,নেত্রকোণা :  নেত্রকোণার দুর্গাপুরের বিরিশিরি ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমীর উদ্যোগে গারো সস্প্রদায়ের ওয়ানগালা উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বিকেলে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কালচারাল একাডেমির হল রুমে আয়োজিত উৎসবের উদ্বোধন করেন নেত্রকোন-১ আসনের সংসদ সদস্য মানু মজুমদার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রনালযের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ আশরাফ আলী খান খসরু এমপি তিনি বলেন “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সকল সম্প্রদায়ের মানুষের ভাগ্য উন্নয়নে দিনরাত নিরলসভাবে কাজ করছেন। তাই তিনি আজ সকল সম্প্রদায়ের মানুষের একমাত্র আশা-আকাঙ্ক্ষার প্রতীক। জননেত্রী দেশরতœ শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের ফলেই বাংলাদেশ ধাপে ধাপে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।”
স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জিয়া আহমেদ সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান অসিত সরকার সজল, জেলা পুলিশ সুপার মোঃ ফয়েজ আহমেদ, নেত্রকোণা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মানিক, দুর্গাপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মাওঃ মোঃ আব্দুস সালাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ওসমান গনি তালুকদার, বিশিষ্ট পপ সংগীত শিল্পী মেহেরীন মাহমুদ সহ অন্যরা।
ওয়ানগালা উৎসবে স্বাগত বক্তব্য রাখেন, বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক সুজন কুমার হাজং ও প্রধান আলোচক ছিলেন কবি, লেখক ও গবেষক মতেন্দ্র মানখিন।

আয়োজকরা জানিয়েছেন, নতুন ফসল ঘরে উঠার পর শস্যদেবতা ‘মিসি সালজংকে ফুল ও ফসল উৎসর্গ করা হয়। গারোদের ওয়ানগালা হচ্ছে আমন ধান ও শীতের শস্য ঘরে তোলার পর ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ। পরবর্তী বছর যেন আরও ভাল ফলন পাওয়া যায় এই প্রার্থনাও করা হয় এই উৎসবে। বিভিন্ন গারো সংগঠনের শিল্পীরা নেচে গেয়ে উৎসবকে মাতিয়ে রাখে।