সোয়া ২ লাখ লিটার সয়াবিন তেল কিনছে টিসিবি

আপডেটঃ ৮:২৩ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১২, ২০২২

পৃথক পাঁচটি স্থানীয় দরপত্রের মাধ্যমে ২ লাখ ২৫ হাজার লিটার সয়াবিন তেল কিনছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এতে মোট ব্যয় হবে ৪১৫ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা। পৌরসভা ও সিটি করপোরেশন এলাকাসহ সারা দেশের টিসিবি’র ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের ১ কোটি পরিবারের মাঝে প্রতি মাসে ভর্তুকি দামে বিক্রির জন্য জন্য এসব তেলা কেনা হচ্ছে।

সূত্র জানায়, টিসিবি’র নিজস্ব তহবিল এবং সরকারি গ্যারান্টির বিপরীতে ব্যাংক থেকে ঋণ নিয়ে সয়াবিন তেল কেনা হবে। এই তেল কেনার জন্য ৫টি প্যাকেজে ভাগ করে দরপত্র আহ্বান করা হয়েছে। প্রথম প্যাকেজের ৩০ হাজার লিটার সয়াবিন তেল সরবরাহের জন্য দুটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। এতে মেঘনা এডিবল ওয়েল রিফাইনারি লিমিটেড দুই লিটারের পেট বোতলে ৩০ হাজার লিটার সয়াবিন তেলের দাম ১৮২ দশমিক ৯৫ টাকা উল্লেখ করে। অন্যদিকে, সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটারের দাম ১৮৭ দশমিক ৯৫ টাকা উল্লেখ করে। এক্ষেত্রে সর্বনিম্ন দরদাতা হিসেবে মেঘনা এডিবলের কাছ থেকে ১৮২ দশমিক ৯৫ টাকা দরে ৩০ হাজার লিটার সয়াবিন তেল কেনার সুপারিশ করা হয়েছে। এতে ব্যয় হবে ৫৪ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা।

দ্বিতীয় প্যাকেজে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল কেনার জন্য দরপত্র আহ্বান করা হলে একটি দরপত্র জমা পড়ে। এতে সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৬ টাকা উল্লেখ করে। সুপার অয়েল রিয়াইনারির কাছ থেকে ৫৫ হাজার লিটার সয়াবিন কিনতে ব্যয় হবে ১০১ কোটি ৭৫ লাখ টাকা।

তৃতীয় প্যাকেজেও ৫৫ হাজার লিটার সয়াবিন তেল সরবরাহের জন্য দরপত্র আহ্বান করা হয়। এতে মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৬ টাকা উল্লেখ করে। পরে নেগোশিয়েশনের মাধ্যমে প্রতি লিটারের দাম ১৮৫ টাকা নির্ধারণ করা হয়। মেঘনা গ্রুপের কাছ থেকে ৫৫ হাজার লিটার সয়ানিত তেল কিনতে ব্যয় হবে ১০১ কোটি ৭৫ লাখ টাকা।

চতুর্থ প্যাকেজে ৩০ হাজার লিটার সয়াবিন তেল কেনার দরপত্রেও একটি প্রতিষ্ঠান অংশ নেয়। বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্টস লিমিটেড প্রতি লিটারের দাম ১৮৪ টাকা উল্লেখ করে। বসুন্ধরা গ্রুপের কাছ থেকে ৩০ হাজার লিটার সয়াবিন তেল কিনতে ব্যয় হবে ৫৪ কোটি ৯০ লাখ টাকা।

পঞ্চম প্যাকেজে ৫৫ হাজার লিটার সয়াবিনের জন্য দরপত্র আহ্বান করা হলে শুধু সিটি এডিবল অয়েল লিমিটেড দরপত্রে অংশ নেয়। তারা প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৬ টাকা উল্লেখ করে। পরে সংস্থাটির সঙ্গে নেগোশিয়েশন করে প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৮৫ টাকা নির্ধারণ করা হয়। সে হিসেবে সিটি গ্রুপের কাছ থেকে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল কিনতে ব্যয় হবে ১০১ কোটি ৭৫ লাখ টাকা।

স্থানীয়ভাবে দরপত্রের মাধ্যমে সয়াবিন তেল সংগ্রহের বিষয়ে টিসিবির এক কর্মকর্তা বলেছেন, ‘নিম্ন আয়ের মানুষদের মূল্যস্ফীতির হাত থেকে রক্ষার জন্য ১ কোটি পরিবারকে টিসিবির কার্ড দেওয়া হয়েছে। এর ফলে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে সয়ানিসহ বেশ কয়েকটি পণ্য ভর্তুকি দামে সরবরাহ করা হচ্ছে। এরই অংশ হিসেবে ২ লাখ ২৫ লিটার সয়াবিন তেল স্থানীয় সরবরাহকারীদের কাছ থেকে সংগ্রহ করা হচ্ছে।