চাঁদে নাসার রকেট উৎক্ষেপণ স্থগিত

আপডেটঃ ৯:১১ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০১, ২০২২

চাঁদের মাটিতে ফের মানুষ পাঠানোর উদ্যোগ নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই অভিযানের প্রথম ধাপ হিসেবে সোমবার (২৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টায় এসএলএস নামক রকেট উৎক্ষেপণের মাধ্যমে ‘আর্টেমিস-১’’ নামের চন্দ্রাভিযান শুরু করার যাবতীয় প্রস্তুতি নিয়েছিল নাসা। তবে রকেটটি উৎক্ষেপণের নির্ধারিত সময়ের মাত্র কিছু মিনিট আগে তা স্থগিত করা হয়।

সিএনবিসির খবরে বলা হয়েছে, রকেটটির ইঞ্জিন সংক্রান্ত কিছু সমস্যার কারণে এই উচ্চকাঙ্খী অভিযান স্থগিত করতে বাধ্য হলো নাসা। তাদের বিশেষজ্ঞ দল পরবর্তী পদক্ষেপ নিয়ে কাজ করছে।

নাসার ওয়েবসাইটে জানানো হয়েছে, রকেটের ৪টি ইঞ্জিনের মধ্যে একটিতে জটিলতা দেখা গেছে। এরইমধ্যে ত্রুটি সারিয়ে ওঠা গেছে। তবে বিন্দুমাত্র ঝুঁকি না নিয়ে উৎক্ষেপণ স্থগিত ঘোষণা করা হলো।

জানা গেছে, আগামী শুক্রবারের আগে পরবর্তী উৎক্ষেপণ চেষ্টা করা হবে না। নাসা আগেই বলেছিল, কোনো ঝামেলা হলে দুটি বিকল্প তারিখ হিসেবে ২ সেপ্টেম্বর এবং ৫ সেপ্টেম্বর রাখা হয়েছে মিশন শুরুর জন্য।

এসএলএস নাসার তৈরি এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী রকেট। এক দশকের বেশি সময় ধরে এই রকেট তৈরি করা হয়েছে। চাঁদে মানবজাতির অবতরণের ৫০ বছর পর আবারও চাঁদে মানুষ যাবে এই রকেটের মাধ্যমেই। ২০২৫ সালে চাঁদের মাটিতে মানুষকে পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। তারই প্রথম ধাপ হিসেবে মহাকাশে রকেটটির সক্ষমতা যাচাই করার জন্য আজ সেটি উৎক্ষেপণ করার উদ্যোগ নেওয়া হয়েছিল।