বৃষ্টি নেই, দেবতার বিরুদ্ধে কৃষকের অভিযোগ দায়ের

আপডেটঃ ১২:১৩ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১৩, ২০২২

মানুষ কোনো অপরাধ করলে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের খুবই স্বাভাবিক একটি বিষয়। কিন্তু কেউ যখন দেবতাকে বিচারের কাঠগড়ায় তোলেন তখন ব্যাপারটি একটু অদ্ভুতই মনে হয়। অনেকের কাছেই ঘটনাটি বলিউডের ‘ও মাই গড’ সিনেমার মতোও মনে হতে পারে, যেখানে ভূমিকম্পে দোকান ভেঙে যাওয়ায় সৃষ্টিকর্তার বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হয়েছিলেন কাঞ্জি লালজি মেহতা। চরিত্রটি রূপায়ন করেছিলেন অভিনেতা পরশে রাওয়াল।

তবে এবার বাস্তবেই ঘটলো এমন ঘটনা। হিন্দু ধর্মাবলম্বীদের বৃষ্টির দেবতা ইন্দ্র দেবের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন এক কৃষক। ভারতের উত্তর প্রদেশের গোন্ড জেলার ঝালা গ্রামের বাসিন্দা এই কৃষকের নাম সুমিত কুমার যাদব। সম্প্রতি স্থানীয় জেলা ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধায়নে ‘সম্পূর্ণ সমাধান দিবস’ পালন করা হয়। সেখানেই ম্যাজিস্ট্রেটের কাছে লিখিত অভিযোগটি দায়ের করেন তিনি।

অভিযোগ পত্রে তিনি লিখেছেন, ‘বৃষ্টির অভাবে আমাদের খুব দুর্ভোগ হচ্ছে। আমরা আপনার (জেলা ম্যাজিস্ট্রেট) কাছে অনুরোধ করছি, ইন্দ্র ভগবানের বিরুদ্ধে ব্যবস্থা নিন।’

পরবর্তী সময়ে তহশীলদারের কাছে অভিযোগ পত্রটি জমা দেওয়া হয়। এরপর সেটি না পড়েই জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পৌঁছান রেভিনিউ অফিসার এনএন ভার্মা। পরে এটি অন্যদের নজরে আসে এবং আলোচনা শুরু হয়।

যদিও অভিযোগ পত্রটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে এটি ম্যাজিস্ট্রেটের কাছে পৌঁছানোর বিষয়টি অস্বাীকার করেন এনএন ভার্মা। তার দাবি, তার সিল নকল করে কেউ অভিযোগ পত্রে ব্যবহার করেছেন। তার ভাষায়, ‘এমন কোনো ঘটনা আমার কাছে আসেনি। অভিযোগ পত্রে যে সিলটি রয়েছে তা নকল। সম্পূর্ণ সমাধান দিবসে যে অভিযোগগুলো পাওয়া গেছে তা নির্ধারিত বিভাগে পাঠানো হয়েছে। কোনো কর্মকর্তার অফিসে পাঠানো হয়নি। পুরো বিষয়টিই মনগড়া। এ বিষয়ে তদন্ত করা হবে।’