ফাইনালে নেপালকে হারিয়ে বাংলাদেশের নতুন অধ্যায়ের সূচনা

আপডেটঃ ৯:৫৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৯, ২০২২

খেলাধুলা ডেস্ক : অবশেষে ফাইনালে নেপালকে হারিয়ে ফুটবলে ইতিহাস গড়লো বাংলাদেশ নারী ফুটবল দল। সোমবার (১৯ সেপ্টেম্বর) দশরথ স্টেডিয়ামের ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো নারী সাফের শিরোপা জিতেছে লাল সবুজের প্রতিনিধিরা। এর ফলে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে সাবিনাদের নাম।

এর আগে বদলি খেলোয়াড় শামসুন্নাহার জুনিয়র এবং কৃষ্ণা রানী সরকারের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় বাংলাদেশ। সোমবার নেপালের কাঠমান্ডুতে নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশ প্রাধান্য নিয়ে খেলেই প্রথমার্ধে ২ গোল দিয়েছে।দ্বিতীয়ার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করে স্বাগতিক নেপাল। যার ধারাবাহিকতায় ৭০ মিনিটে একটি গোল পরিশোধ করে ফেলে নেপাল। আনিতার দারুণ এক শট জড়িয়ে যায় বাংলাদেশের জালে।

তবে, ২-১ গোলকে নিরাপদ মনে করেননি বাংলাদেশের মেয়েরা। যে কারণে আরও একটি গোল আদায়ের লক্ষ্যে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে তারা। খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ৭৭তম মিনিটেই গোল আদায় করে নেয় বাংলাদেশ। কৃষ্ণা রানী সরকারের দ্বিতীয় গোলে বাংলাদেশ এগিয়ে যায় ৩-১ গোলের ব্যবধানে। প্রচুর বৃষ্টিতে দশরথ রঙ্গশালা স্টেডিয়ামের মাঠ কাদায় ছুপছুপ। যে মাঠে ভালো ফুটবল খেলা কঠিন। এই প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশের মেয়েরা দারুণ ফুটবল খেলে বিজয়ের পতাকা উড়িয়েছে।

প্রসঙ্গত, সাফ নারী টুর্নামেন্টের বিগত সব আসরের চ্যাম্পিয়ন ভারত। এবার সেই ভারতবিহীন ফাইনাল হচ্ছে নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে। নেপাল বিগত সময়ে চারবার ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি। বাংলাদেশের একমাত্র ফাইনালেও ছিল ভারত বাধা। তবে এসকল বাধা কাটিয়ে প্রথমবারের মত সাফ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে এই লাল সবুজের প্রতিনিধিরা।