ব্রেকিং নিউজঃ

কানে পোকা ঢুকলে কী করবেন?

হালকা বাতাসে জানালার পাশে বসে বই পড়ছেন। হঠাৎ বলা নেই, কওয়া নেই একটা ছোট পোকা কানে ঢুকে গেল। দেখতে পারছেন না ঠিকই, তবে অস্বস্তি হচ্ছে বুঝতে পারছেন। শিরশির করছে। অস্বস্তি বাড়ছে ক্রমশ। এখন করণীয় কী?

কানে পোকা কিংবা কিছু ঢুকলে কী করবেন বা কী করা যাবে না এ বিষয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাক, কান ও গলা বিভাগের সহকারী অধ্যাপক আবির্ভাব নাহা।

এই বিশেষজ্ঞ চিকিৎসক জানান, আমাদের কান খুবই সেনসেটিভ জায়গা। কানে হঠাৎ কিছু ঢুকে গেলে প্রথম করণীয় হলো চিকিৎসকের শরণাপন্ন হওয়া। যদি পোকা কিংবা ছোট কোনো জীব কানে প্রবেশ করে তাহলে দ্রুত হাসপাতালের ইমার্জেন্সিতে যোগাযোগ করতে হবে।

আবির্ভাব নাহা বলেন, কানে কিছু ঢুকলে অনেকেই খোচাতে শুরু করেন, যা ঠিক নয়। কানের ভেতরে দেখার জন্য যে লাইট প্রয়োজন সেটি সবার বাড়িতে থাকে না। এ জন্য ডাক্তার কিংবা হাসপাতালে আসতে হবে। না দেখে খোচালে কানের পর্দা ছিঁড়ে যেতে পারে। এ জন্য আধুনিক যন্ত্রপাতি প্রয়োজন।

পোকা ঢুকলে অনেকে বলেন- তেল দিতে। তাহলে বের হয়ে আসবে। এটি সঠিক নয়। তেলে থাকা ক্ষতিকর উপাদান কানের ক্ষতি করতে পারে। অনেকে আবার অলিভ অয়েল দেওয়ার কথাও বলেন। এটিও ভুল। তেলের কারণে সেই পোকা মারা গেলে সেই পোকার শরীর থেকে বের হওয়া ক্ষতিকারক পদার্থ কানের পর্দার ক্ষতি করতে পারে। পরে এক সময় কানে কম শুনতে পাওয়াসহ নানান সমস্যা হতে পারে। সুতরাং এ ধরনের ঘটনা ঘটলে অবশ্যই হাসপাতাল বা ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*