ব্রেকিং নিউজঃ

জামালগঞ্জে বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণে নিম্নমানের ইট, বালু ব্যবহার

 

সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জের জামালগঞ্জে বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণে নিম্নমানের ইট ও বালু ব্যবহারের অভিযোগ উঠেছে। উপজেলার ফেনারবাঁক ইউনিয়নের বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত সেলিমগঞ্জ বাজার সংলগ্ন আলাউদ্দিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের সামনের মাঠে চারতলা বিশিষ্ট নির্মাণাধীন বন্যা আশ্রয়কেন্দ্রটি এখন এলাকার মানুষের ক্ষোভের বিষয় হয়ে দাঁড়িয়েছে। নির্মাণ কাজে এমন নিম্নমানের ইট, বালু ব্যবহার করা হচ্ছে বলেই ক্ষোভের প্রধান কারণ। এতে অভিযোগ করেছেন স্থানীয় জনপ্রতিনিধি সহ জনসাধারণ। যা ভিডিও ফুটেজের মাধ্যমে একাধিক ব্যাক্তির সাক্ষাতকারে উঠে এসেছে এই ক্ষোভের চিত্র। গতকাল সরেজমিনে এই প্রতিবেদক গেলে সেখানে স্থানীয় ইউপি সদস্যসহ এলাকার একাধিক গন্যমান্যব্যক্তি অভিযোগ করেন।

 


উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অফিস সূত্রে জানাগেছে, ২০২১-২২ অর্থ বছরে ৩ কোটির বেশি টাকা বরাদ্দ দেয় ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়। মেসার্স ঝিম এন্টারপ্রাইজ নামের ঢাকার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান পায় উক্ত কাজ। কাজ শুরু হওয়ার পর থেকেই নিম্নমানের ইট, বালু, খোয়া দিয়ে কাজ করার কারনে নানা আলোচনা সমালোচনার মধ্য দিয়েই চলছে কাজ। অভিযোগ উঠেছে নিম্নমানেরইট, খোয়া দিয়ে ছাদ ঢালাই সহ বিভিন্ন নির্মাণ কাজ করছেন এই প্রতিষ্ঠানটি।
নিম্নমানেরকাজের অভিযোগ করে স্থানীয় বাসিন্দা জালাল উদ্দিন বলেন, সরকার কোটি কোটি টাকা ব্যায় করে আমাদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ করছেন। কিন্তু কাজের মধ্যে ঠিকাদারী প্রতিষ্ঠান নিম্নমানের ইট, বালু ব্যবহার করছে। আমরা তো এইখানে থাকবো। ভেঙ্গে পড়লেতো আমাদের উপরই পড়বে। ঠিকাদারতো আর থাকবেনা।

অপরদিকে আরেক বাসিন্দা আসাদুর রহমান চৌধুরী বলেন, নিম্নমানের ইট দিয়ে ওয়ালের গাথুনি দিচ্ছে। মিস্ত্রিকে বলার পর সে স্বীকার করেছে এগুলো নিম্নমানের ইট। যে পর্যন্ত লাগানো হয়েছে আর লাগানো হবেনা। তাছাড়া ওয়াল ধাক্কা দিলেই ভেঙ্গে যাচ্ছে।
ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে আশ্রয়কেন্দ্র নির্মাণের দায়িত্বে থাকা মো. মামুন বলেন, ভালো ইট না পাওয়ায় নিম্নমানের ইট আনা হয়েছে। তবে এখন থেকে এগুলো আর কাজে লাগানো হবেনা।

এবিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. এরশাদ হোসেন বলেন, জামালগঞ্জের আলাউদ্দিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের পাশে বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ হচ্ছে। আমি দেখে এসেছি এতদিন ভালো মানের নির্মাণ সামগ্রী লাগানো হয়েছে। এখন আপনার মাধ্যমে জানতে পারলাম বর্তমানে সেখানে নিম্নমানেরইট বালু ব্যবহার করা হচ্ছে। আমি সরেজমিনে যাবো। যদি দেখি নিম্নমানের কোনো সামগ্রী লাগানো হয়েছে তাহলে সেগুলো অপসারণ করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*