যুবকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এনআরবিসি ব্যাংকের এমওইউ

আপডেটঃ ৮:২৭ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১১, ২০২২

যুবকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সরকারের সঙ্গে কাজ করছে এনআরবিসি ব্যাংক। যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষিত যুবকরা সহজ শর্তে বিনা জামানতে এনআরবিসি ব্যাংক থেকে ঋণ নিয়ে উদ্যোক্তা হওয়ার সুযোগ পাচ্ছেন। বেকারত্ব দূর করতে ও ঘরে বসে কর্মসংস্থান নিশ্চিত করতে উদ্যোক্তা সৃষ্টির এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে এনআরবিসি ব্যাংকের এই উদ্যোগের কথা উল্লেখ করে বলেছেন, যুবকদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সঙ্গে এমওইউ (সমঝোতা চুক্তি) করা হয়েছে। এখান থেকে আমাদের প্রশিক্ষিত যুবকরা ৫ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত স্টার্টআপ ক্যাপিটাল হিসেবে ঋণ সুবিধা নিয়ে নিজেই উদ্যোক্তা হয়ে উঠতে পারবে। এই স্টার্টআপ প্রোগ্রামের জন্য বিশেষ বরাদ্দও আমরা বাজেটে রেখেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার (১১ সেপ্টেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত দ্বিতীয়বারের মতো ‘শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন।

যুব উন্নয়ন অধিদপ্তরের সঙ্গে চুক্তির আওতায় প্রশিক্ষিত যুবকদের সহজ শর্তে ঋণ দিচ্ছে এনআরবিসি ব্যাংক। এর মাধ্যমে অধিক সংখ্যক যুবক কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান সৃষ্টি জন্য ৪ শতাংশ থেকে সর্বোচ্চ ৯ শতাংশ হার সুদে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা পাবেন। উদ্যোক্তা হতে নারী, তৃতীয় লিঙ্গ এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

এছাড়া কটেজ, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের উদ্যোক্তাদের ৭ শতাংশ সুদে ঋণ বিতরণ করছে এনআরবিসি ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ২৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল থেকে এই ঋণ দিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে চুক্তি করেছে এনআরবিসি ব্যাংক ও বাংলাদেশ ব্যাংক।

এনআরবিসি ব্যাংক এরই মধ্যে ৬১ হাজার উদ্যোক্তাকে ৬ হাজার কোটি টাকা ঋণ দিয়েছে।